হাটহাজারীতে ক্ষতিকারক কেমিক্যালসহ আটক ২

ক্ষতিকর রাসায়নিক দিয়ে কলা পাকানোর অপরাধে হাটহাজারীতে ২জনকে সাজা দিয়েছে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। শনিবার(১৮মে) সন্ধায় পৌর এলাকার কবুতর হাটায় এ অভিযান চালানো হয়।

উপজেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পৌর প্রশাসক রুহুল আমিন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে মন্নান ফল বিতানে অভিযান পরিচালনাকালে কলা, আম, তরমুজসহ বিভিন্ন ফলমূল পাকানোর ইতোফেন(রাইফেন১৫) এবং রসায়নিক (পানিয়) দ্রব্য জব্দ করা হয়। এসময় মন্নান ফল বিতানের মালিককে পাওয়া না গেলেও আটককৃত ২জন ফলপাকানোর কাজে জব্দকৃত ইতোফেন ব্যবহারের স্বীকারোক্তি দেয় এবং জেনেশুনে বিষ ব্যবহার করছে বলেও জানায়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট রুহুল আমিন বলেন, আমরা দাপ্তরিক কাজ শেষে অভিযান চালাই। এসব বন্ধ করতে সামাজিক আন্দোলনের বিকল্প নেই। সাধারণ জনগণ যদি বিষযুক্ত খাবার পরিহার না করে তাহলে অসাধু ব্যবসায়ীরা তাদের কুকর্মগুলো করেই যাবে। যে ইতোফেনে লিখাই আছেকোন শাক সব্জি, ফল-মুলে দেয়া যাবেনা। কিন্তু তার উল্টোটাই করা হচ্ছে। এটা পোকা দমনের জন্য ধানের বিষ হিসেবে স্প্রে করা হয়। কিন্তুস্প্রে করা হচ্ছে কলা, আম, তরমুজসহ বিভিন্ন মৌসুমি ফলে। অভিযানে দোকানটিতে প্রথমে ক্ষতিকারক রসায়নিক দ্রব্যটি খুঁজে না পেলেও পরেদোকানের ফলস সিলিংয়ের উপর থেকে পাওয়া গেছে। আটককৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *