চবির সবুজ আঙিনায় জারুলের বেগুনি রঙ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আনাচে কানাচে ফুটে আছে ফুলগুলো। সবুজ ক্যাম্পাসে বেগুনি রঙ ছড়িয়েছে। বিকেলের ডুবু ডুবু আলোয় ভেসে উঠে এক অপরূপ চিত্র। এ যেন পাহাড়ের গায়ে একখণ্ড বেগুনি ক্যানভাস।

এই ফুলের বৃক্ষ নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রয়েছে একটি চিহ্নিত স্থান সেটি জারুলতলা নামে পরিচিত। বিশ্ববিদ্যালয়ের জারুলতলা, জয় বাংলা চত্বর, সমাজবিজ্ঞান অনুষদ, বিজ্ঞান অনুষদের সড়ক, দক্ষিণ ক্যাম্পাসসহ প্রায় পুরো ক্যাম্পাস সজ্জিত হয়েছে জারুলের ঝুমকোতে। সৃষ্টি হয়েছে এক অপরূপ নান্দনিকতা। যা বিশ্ববিদ্যালয়কে নতুন সাজে সাজিয়েছে। গাছগুলো অনেকটুকু উঁচুতে হওয়ায় ফুলগুলো স্পর্শ করা যায় না। তবে তার রঙের ছটা চোখকে চমকে দিতে যথেষ্ট।

CU-JARUL

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

চবির জারুলতলায় গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এমন জারুল ফুল দেখে অনেকেই বিষ্মিত। অনেকে আবেগপ্রবণ হয়ে স্থিরচিত্র ধারণ করছেন মুঠোফোনে। গ্রীষ্মের এই সময়ে প্রকৃতির পুরো রাজত্ব যেন জারুলেরই।

বিশ্ববিদ্যালয় ক্যাস্পাসে এমন ফুল দেখে বিষ্মিত হয়ে চট্টগ্রাম কলেজে পড়ুয়া আব্দুল্লাহ আল নোমান নামে এক শিক্ষার্থী বলেন, বিশ্ববিদ্যালয় যে একটি উন্মুক্ত স্থান তা এই ফুলগুলো দেখলেই অনুভব করতে পারি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এমনিতেই অনেক সুন্দর। এর উপর ফুলগুলো বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য আরও বাড়িয়ে দিয়েছে। গ্রীষ্মকালে দু-একটা ছাড়া খুব বেশি ফুল চোখে পড়ে না। কিন্তু এখানে এসে দেখছি ফুলের স্বর্গরাজ্য।

তাসফিয়া তাবাচ্ছুম নামে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের এক শিক্ষার্থী বলেন,‘বিশ্ববিদ্যালয়ে এটা আমার প্রথম বছর। প্রত্যেক ঋতুতেই এখানে ফুল দেখেছি। এখন দেখলাম সুন্দর জারুলদের। এটি প্রকৃতির এক আশীর্বাদ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *