মানুষের প্রতি মানুষের দ্বায়বদ্ধতা জানা সম্ভব হয়েছে রেডক্রিসেন্টের মাধ্যমে-মেয়র চট্টগ্রামে বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস পালিত

জ্বীন হ্যানরী ডুনান্টের জন্মদিন আজকের এ দিন। মানুষের মধ্যে যে মানবতার আকাঙ্খা তা আমরা অনেকাংশে হ্যানরী ডুনান্টের কাছ থেকে শিখেছি। মানুষ মানুষের জন্য, রেডক্রস রেড ক্রিসেন্ট কার্যক্রম না থাকলে হয়তো আমরা জানতামনা কিভাবে অবহেলিত মানুষের পাশে দাড়ানো যায়। আজ রেডক্রিসেন্ট এর মাধ্যমে মানুষের প্রতি মানুষের দ্বায়বদ্ধতা জানা সম্ভব হয়েছে। আপনারা যে মানবতার ব্রত নিয়ে রেড ক্রিসেন্ট পরিচালনা করেন, তাদের সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।

যুব রেড ক্রিসেন্ট আয়োজিত বিশ্ব রেড ক্রস ও ক্রিসেন্ট দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র এ কথা বলেন। তিনি মানবতার এ পথে সকলকে তথা আত্মীয় ও সহপাঠী বন্ধুদের এগিয়ে আসার আহবান জানান। তিনি আরও বলেন, জীন হেনরী ডুনান্ট এর জীবন হতে আমরা মানুষের জন্য ভাবতে শিখি। তার জন্মের এ মূল্যবান দিন উদযাপনের চিন্তাতে আজকের এ আয়োজন হয়েছে। সত্যিই মানবসেবায় রেড ক্রিসেন্টের এক দৃষ্টান্ত স্খাপনকারী সংগঠন। ৮মে বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস-২০১৯ উপলক্ষে বাংলাদেশ রেড সোসাইটি, চট্টগ্রাম জেলা ও সিটি ইউনিটের উদ্যোগে যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের বাস্তবায়নে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলনের প্রতিষ্ঠাতা “মহামতি জ্বীন হেনরী ডুনান্ট” এর জন্মদিন পালন করা হয়।

এবারের প্রতিপাদ্য বিষয় Love (ভালোবাসা)।  কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন, শোভাযাত্রা, আলোচনা সভা এবং ইফতার ও দোয়া মাহফিল। শোভাযাত্রাটি আন্দরকিল্লার রেড ক্রিসেন্ট কার্যালয় থেকে বের হয়ে চট্টগ্রাম নগরীর কাজেম আলী স্কুল এন্ড কলেজে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে কাজেম আলী স্কুল এন্ড কলেজ অডিটোরিয়ামে “মহামতি জ্বীন হেনরী ডুনান্ট” এর জন্মদিন উপলক্ষ্যে আলোচনা সভা এবং ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ম্যানেজিং বোর্ড মেম্বার ও চট্টগ্রাম জেলা ইউনিটের ভাইস চেয়ারম্যান ডাঃ শেখ শফিউল আজম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম সিটি ইউনিটের চেয়ারম্যান আলহাজ্ব আ.জ.ম. নাছির উদ্দিন, উদ্ধোধন করেন রেড ক্রিসেন্ট সিটি ইউনিটের ভাইস চেয়ারম্যান এম.এ.ছালাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি ইউনিটের সেক্রেটারী আবদুল জব্বার, কাজেম আলী স্কুল এন্ড কলেজ এর সভাপতি আলহাজ্ব মোঃ সাহাবউদ্দিন, অধ্যক্ষ মোঃ গিয়াস উদ্দিন।

আরো উপস্থিত ছিলেন সিটি ইউনিটের কার্যকরী পর্ষদ সদস্য এইচ.এম.সালাউদ্দিন, মঞ্জুরুল ইসলাম, সৈয়দ আদনান হোসাইন, আনোয়ারুল আজম জেলা ও সিটি ইউনিটের ইউনিট লেভেল কর্মকর্তা আব্দুর রশিদ ও আজরু উদ্দিন সাফদার, যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রাম এর যুবপ্রধান মোহাম্মদ ইসমাঈল হক চৌধুরী ফয়সাল । সঞ্চালনায় ছিলেন যুব রেড ক্রিসেন্টের সাংগঠনিক বিভাগের প্রধান রাজীব দে। অনুষ্ঠানে ২০১৮-২০১৯ শ্রেষ্ঠ কলেজ ইউনিট নির্বাচিত চট্টগ্রাম কলেজ এবং শ্রেষ্ঠ স্কুল ইউনিট নির্বাচিত নাসিরাবাদ সরকারী বালক উচ্চ বিদ্যালয় পুরস্কার প্রদান করা হয়। দিবস উপলক্ষে আয়োজিত রক্তাদান কর্মসূচিতে ১ম চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ, ২য় সরকারি মহসিন কলেজ, ৩য় সরকারি সিটি কলেজ । শান্তি র‌্যালিতে স্কুল পর্যায়ে ১ম বাগমনিরাম সি.ক.উচ্চ বিদ্যালয়, ২য় প্রেসিডেন্সিয়াল স্কুল , ৩য় পাথরঘাটা উচ্চ বিদ্যালয় এবং কলেজ পর্যায়ে ১ম সরকারি কর্মাস কলেজ, ২য় চসিক কায়সার-নিলুফার কলেজ, ৩য় স্থান চট্টগ্রাম কলেজ অধিকারীদের পুরষ্কার প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *