দি টিউশন শ্রমিক ফেডারেশনের বর্ষপূর্তি উদযাপন

বর্ণাঢ্য আয়োজন ও উৎসবমুখর পরিবেশে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) উদযাপিত হয়েছে বাংলাদেশ টিউশন শ্রমিক ফেডারেশনের দ্বিতীয় বর্ষপূর্তি অনুষ্ঠান।

বৃহস্পতিবার (০২ মে) বিশ্ববিদ্যালয়ের জাদুঘর প্রাঙ্গণে সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। পরে বিশ্ববিদ্যালয় শাখার আংশিক কমিটি ঘোষনা করা হয়।

সংগঠনের বিলুপ্ত কমিটির সহ-সভাপতি মুনাওয়ার রিয়াজ মুন্নার সভাপতিত্বে ও সদস্য নাজমুল হুদার সঞ্চালনায় এতে অতিথি হিসেবে ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মো. নুর নবী রবিন ও কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মিনহাজুল ইসলাম তুহিন।

আলোচনা সভায় বক্তারা বলেন, আমরা যারা শিক্ষার্থী বিভিন্ন কারনে আমাদের টিউশন করতে হয়। এ ক্ষেত্রে সবাইকে মোটামুটি কোন না কোন ভাবে টিউশন মিডিয়ার দ্বারস্হ হতে হয়। এক্ষেত্রে যারা মিডিয়ায় টিউশন নিতে যায় তাদেরকে টিউশনে যাওয়ার আগে মূল বেতনের নির্দিষ্ট পরিমান কিছু কমিশন দিতে হয়। ক্ষেত্রবিশেষে তা ৭০ থেকে ৮০ % ও হয়। অনেক সময় দেখা যায় কমিশন দেয়ার পরও টিউশনটি পাওয়া যায় না। আবার পেলেও কোন না কারনে অথবা ওই মিডিয়ারই গুটিবাজির কারনে বেশিদিন টিকে না। টিউশন মিডিয়ার যাবতীয় প্রতারণা বন্ধ করতে আমরা আমাদের ফেডারেশনের মাধ্যমে বিনা কমিশনে যারা টিউশন করতে আগ্রহী, তাদের টিউশন প্রদান করব।

বক্তারা আরো বলেন, অনেক সময় দেখা যায় কারো কাছে ৩/৪ টা টিউশন থাকে, কিন্তু তার এতগুলো দরকার হয় না। অন্যদিকে দেখা যায় অনেকে একটা টিউশনও পায় না। এক্ষেত্রে এ ফেডারেশন দ্বারা দুই পক্ষই উপকৃত হবে। আবার এমনও দেখা যায় অনেকের টিউশন খুব দরকার কিন্তু লজ্জায় কাউকে বলতে পারছে না, এক্ষেত্রেও এই ফেডারেশন তার সহায়ক হবে।

এসময় বক্তারা আরো বলেন, ফেডারেশনের কার্যক্রম প্রাথমিক পর্যায়ে এই ফেডারেশন টিউশন সংক্রান্ত বিষয়াবলী নিয়ে কার্যক্রম চালাবে।ফেডারেশনের কার্যক্রম সর্বত্র ছড়িয়ে পড়লে এই সংগঠন বিভিন্ন ধরনের সামাজিক কাজ করবে। পরে কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নুর নবী রবিন মুনাওয়ার রিয়াজ মুন্নাকে সভাপতি এবং এ কে শিপনকে সাধারণ সম্পাদক করে বিশ্ববিদ্যালয় শাখার ১৫ সদস্যের আংশিক কমিটি ঘোষনা করা হয়। প্রসঙ্গত, ‘কমিশন মুক্ত টিউশন প্রদানে আমরা অঙ্গিকারাবদ্ধ’ স্লোগানে টিউশন মিডিয়ার প্রতারনা ও দৌরাত্ম্য কমাতে ২০১৭ সালের পহেলা মে গঠিত হয় বাংলাদেশ টিউশন শ্রমিক ফেডারেশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *