কদমতলীতে মে দিবস পালিত

মোঃ মনির হোসেন , স্টাফ রিপোর্টার: ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ৫৯ নম্বর ওয়ার্ডের পূর্ব কদমতলীতে মহান দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে ৫৯ নম্বর ওয়ার্ড জাতীয় শ্রমিক লীগের আয়োজনে বুধবার সকালে র‌্যালী ও বিকেলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পূর্বকদমতলী সলিমউল্যাহ সেলিম সরকারী প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন সড়কে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শ্রী আকাশ কুমার ভৌমিক। ৫৯নং ওয়ার্ড জাতীয় শ্রমিক লীগের সহ-সভাপতি মোঃ ইব্রাহীম গাজীর সভাপতিত্বে ও ৭নং ওয়ার্ড শ্রমিক লীগের সাবেক সাধারণ সম্পাদক মোঃ অলি মাষ্টারের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শ্যামপুর ইউপি আওয়ামী লীগের সভাপতি কাজী মোঃ সহিদ উল্যাহ, কদমতলী থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আজিজ আহম্মেদ, শ্যামপুর ইউপি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ আমিনুল ইসলাম মোল্লা, জাতীয় শ্রমিক লীগ কদমতলী থানার সভাপতি মোঃ ইসমাইল হোসেন, সাধারণ সম্পাদক মোঃ হাবিবুর রহমান উজ্জল, সাংগঠনিক সম্পাদক মোঃ নিরব হোসেন, সহ-সভাপতি মোঃ জমির হাওলাদার, ৫৯ নং ওয়ার্ড জাতীয় শ্রমিক লীগের সভাপতি মোঃ আলী আকবর খোকন, সাধারণ সম্পাদক মোঃ নূরু ফকির।

অনুষ্ঠানের প্রধান অতিথি কাউন্সিলর শ্রী আকাশ কুমার ভৌমিক বলেন, জাতির জনক বঙ্গবন্ধ কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহান মে দিবসের আদর্শে অনুপ্রাণিত হয়ে শ্রমিক এবং মালিকদের পরস্পর সুসম্পর্ক বজায় রেখে জাতীয় উৎপাদন বৃদ্ধিতে নিবেদিত হওয়ার আহ্বান জানিয়েছেন। জাতির পিতার অসাম্প্রদায়িক, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও সুখী-সমৃদ্ধ স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলতে হবে। তিনি আরও বলেন, ১৮৮৬ সালের ১ মে দাবি আদায়ের দিন হিসেবে যুক্তরাষ্ট্রের হে মার্কেটে সমবেত হন শ্রমিকরা। শ্রমিকরা যে স্থানে সমবেত হয়েছিলেন, একদল পুলিশ সে স্থানটি কর্ডন করে রাখে। একপর্যায়ে পুলিশ আন্দোলনরত শ্রমিকদের ওপর গুলিবর্ষণ করে। সেখানে নিহত হন ১০/১২ জন শ্রমিক। এ ঘটনার পর ১৮৮৯ সালে প্যারিসে ফরাসি বিপ্লবের এক’শ বছর পূর্তিতে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিকের প্রথম কংগ্রেসে শিকাগো শ্রমিক আন্দোলনের দিনটিকে ১৮৯০ সাল থেকে বিশ্বব্যাপী মর্যাদার সঙ্গে উদ্যাপনের প্রস্তাব দেয়া হয়। পরবর্তী সময়ে ১৯০৪ সালে নেদারল্যান্ডসের আমস্টারডামে অনুষ্ঠিত শ্রমিকদের আন্তর্জাতিক সম্মেলনে দৈনিক আট ঘণ্টা কাজের সময় নির্ধারণের জন্য মিছিল ও শোভাযাত্রার আয়োজন করা হয়। “বিশ্বের শ্রমজীবী ও মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠার স্মৃতিবিজড়িত গৌরবোজ্জ্বল ত্যাগের ঐতিহাসিক মহান মে দিবস উপলক্ষে দেশের মেহনতি মানুষকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *