কাতারে নানা আয়োজনে বাংলা নববর্ষ পালন

সাজ্জাদুল, কাতার প্রতিনিধি: বিপুল উৎসাহ-উদ্দীপনা আর নানা আয়োজনের মধ্যে বাংলা নতুন বছরকে বরণ করে নিয়েছে আরো কাতার প্রবাসী বাংলাদেশিরা। গত ২৭শে এপ্রিল কাতারে প্রবাসি বাঙ্গালিরা বাংলা নববর্ষ ও বর্ষবরণ মেলা ১৪২৬ বাঙ্গালীর মিলন মেলা অনুষ্ঠিত হয়। কাতার প্রবাসী সকলের স্বতঃস্ফূর্ত সম্মিলিত অংশগ্রহণে দিবসটি পালনের আনন্দ অন্য সময়ের চেয়ে এবার অনেক বেশি অনুভূত হয়েছে।

প্রাণের টানে ছুটে এসেছিলেন কাতারে বসবাসরত সকল শ্রেণী-পেশার প্রবাসী বাঙ্গালিরা, বাংলাদেশ দূতাবাস, কাতার এবং বাংলাদেশ এমএইচএম স্কুল এন্ড কলেজের যৌথ নানা আয়োজন এবং প্রবাসী বাংলাদেশিদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে বর্ষবরণ মেলায় তুলে ধরা হয়েছিল বাঙ্গালী ঐতিহ্য ও সংস্কৃতির বৈচিত্রময় রূপ। মেলায় বাংলাদেশ দূতাবাস স্টলে চিত্র প্রদর্শনের মাধ্যমে নতুন প্রজন্মের কাছে বাঙ্গালীর গৌরবময় অতীত, স্বাধিকার আন্দোলন ও মুক্তিযুদ্ধের ঐতিহাসিক প্রেক্ষাপটকে তুলে ধরা হয়। বৈশাখ আসুক বারবার, এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা ও সুন্দরের জন্য চর্চা হোক বাঙ্গালী সংস্কৃতির।

কাতারে অবস্থানরত হাটহাজারী বার্তার প্রধান সম্পাদক, কাতারে বিশিষ্ট ব্যবসায়ী সুন্দর বন রেষ্টুরেন্টের স্বত্বাধিকারী এসএম নুরুল আবছার বলেন, কাতারে বাঙ্গালিদের বাংলা ঐতিয্য, সংস্কৃতি ধরে রাখার জন্য বাংলা নববর্ষ পালন দেখে আমি সত্যি খুবই আনন্দিত ও গর্বিত। এই মিলন মেলায় আমাদের দেশীয় ঐতিহ্যবাহী খাবারের পসরা এক ভিন্নমাত্রা যোগ করে। পরে বৈশাখী সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন প্রবাসী বাংলাদেশিরা। দেশের সীমানা পেরিয়ে সুদূর বিদেশের মাটিতে নিজস্ব সংস্কৃতি তুলে ধরার এ প্রয়াস দেশের প্রতি গভীর ভালোবাসার প্রকাশ এবং দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতির শ্রেষ্ঠত্বেরই উদ্‌যাপন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *