শ্রীলঙ্কার কিছু শহরে কারফিউয়ের মেয়াদ বাড়ানো হয়েছে

শুটআউট বা বন্দুকযুদ্ধে ৬ শিশুসহ ১৫ ‘সন্দেহভাজন জঙ্গি’ নিহত হওয়া ও তাদের আস্তানা থেকে বিপুল পরিমাণ বোমা তৈরির সরঞ্জাম উদ্ধারের পর শ্রীলঙ্কার কয়েকটি শহরে কারফিউয়ের মেয়াদ বাড়ানো হয়েছে। কর্তৃপক্ষ ঘোষণায় বলেছে, পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত প্রতিদিন স্থানীয় সময় রাত ৮টা ৪৫ মিনিট থেকে ভোর ৪টা পর্যন্ত কারফিউ থাকবে পূর্বাঞ্চলীয় শহর কালমুনাই, চাভালাকাড়ে ও সামানথুরাইয়ে। এ খবর দিয়েছে অনলাইন সিএনএন।

ইস্টার সানডে’তে গত সপ্তাহে সন্ত্রাসী হামলার পর কর্তৃপক্ষ  এতে জড়িতদের সন্ধানে বিভিন্ন স্থানে তল্লাশি অব্যাহত রেখেছে। এরই অংশ হিসেবে সামানথুরাইয়ে একটি বাড়িতে তল্লাসি চালানো হয় গোয়েন্দা তথ্যের ভিত্তিতে। সেখানে সেনাবাহিনীর সঙ্গে জঙ্গিদের গুলি বিনিময় হয়। এ সময় ৬ শিশু সহ ১৫ জন নিহত হয়। শুক্রবার চালানো ওই অভিযানে এসব জঙ্গিদের আস্তানায় পাওয়া গেছে আইসিস বা আইএসের পোশাক, পতাকা, জিলেনাইটের ১৫০টি বিস্ফোরক স্টিক,  বিয়ারিংয়ের এক লাখ বল ও একটি ড্রোন ক্যামেরা।

শুক্রবার শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা বড় ধরনের তল্লাশি অভিযোন চালানোর ঘোষণা দেন। তিনি সংবাদ সম্মেলনে বলেন, দেশের প্রতিটি বাড়ি তল্লাশি করে দেখা হবে। প্রতিটি বাড়িতে স্থায়ী বাসিন্দাদের বিষয়ে তথ্যপ্রমাণ নিশ্চিত করতে হবে, যাতে কোথাও কোনো অজ্ঞাত ব্যক্তি থাকতে না পারে।

ওদিকে রোববার ক্যাথলিক চার্চগুলোতে গণপ্রার্থনা সভা স্থগিত করা হয়েছে। শুক্রবার কলম্বো কার্ডিনাল ম্যালকম রঞ্জিত বলেছেন, পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত এই প্রার্থনা সভা স্থগিত থাকবে। এ ছাড়া শুক্রবার মুসলিমদেরকে ঘরে নামাজ আদায় করতে অনুরোধ জানায় সরকার। ফলে অনেক মসজিদ এদিন বন্ধ ছিল। তবে কিছু মসজিদ ওই অনুরোধ উপেক্ষা করে। সেখানে জুমার নামাজ আদায় করেন মুসল্লিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *